April 19, 2024, 6:53 am

শিরোনাম :
বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি বঙ্গবন্ধুর আদর্শকে আমাদের ধরে রাখতে হবে: সাহাদাত হোসেন রনি ৭ মার্চের ভাষণ সমগ্র বিশ্ববাসীর জন্য ঐতিহাসিক ভাষণ: সাহাদাত হোসেন রনি একুশের মূল চেতনা আমাদের তরুণ প্রজন্মকে ধারণ করতে হবে: সাহাদাত হোসেন রনি একুশ আমাদের চেতনা, একুশ আমাদের বিশ্বাস: সাহাদাত হোসেন রনি স্বাধীনতার পূর্ণতার দিন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন: সাহাদাত হোসেন রনি কক্সবাজার ১ আসনে নিশ্চিত পরাজয় জেনে শেষ মূহুর্তে জাফর আলমের ভোট বর্জনের ঘোষণা বাঙালি জাতির আস্থার নাম হলো ছাত্রলীগ: সাহাদাত হোসেন রনি
গোদাগাড়ীতে আজ থেকে শুরু হচ্ছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা

গোদাগাড়ীতে আজ থেকে শুরু হচ্ছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা

মোঃ রবিউল ইসলাম মিনাল
গোদাগাড়ী রাজশাহী জেলা প্রতিনিধিঃ
রাজশাহীর গোদাগাড়ীতে সারাদেশের ন্যায় আজ থেকে (ইলিশ মাছের প্রজনন মৌসুম হওয়ায়) ইলিশ মাছ শিকারে ২২দিনের সরকারি নিষেধাজ্ঞা শুরু হয়েছে ।

বুধবার (১৪ অক্টোবর) থেকে সরকারী নিষেধাজ্ঞা বাস্তবায়নে পদ্মা নদীতে মৎস্য অধিদপ্তর, গোদাগাড়ী মডেল থানা পুলিশ, নৌ পুলিশ, বিজিবির, নজরদারি লক্ষ্যে করা গেছে।

মৎস্য অফিস সূত্রে জানা যায়, ১৪ অক্টোবর থেকে শুরু হওয়া ২২ দিনের অবরোধ চলবে ৪ নভেম্বর পর্যন্ত। । এসময়ে সারা দেশে ইলিশ মাছ আহরন, পরিবহন, মজুদ, বাজারজাতকরন সহ ক্রয়- বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। আইন অমান্যকারীকে ১ থেকে সর্বোচ্চ ২ বছরের জেল অথবা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ড হতে পারে। ২২ দিনের এ নিষেধাজ্ঞার সময় জেলেদের জন্য প্রনোদনার ব্যবস্থা করা হয়েছে বলে জানা যায়।

রেলবাজার মৎস্য আড়ৎ সমিতির সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম বলেন, মা ইলিশ সংরক্ষন করা গেলে মাছের উৎপাদন বৃদ্ধি করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা যাবে । এতে একদিকে যেমন সুফল ভোগ করবে জেলেরা সেই সাথে বিদেশে রফতানি করে দেশের অর্থনীতিতেও বিরাট ভূমিকা রাখতে পারবে।

তবে এসময়ে জেলেদের যে সহায়তা দেয়া হয় তা খুবই নগন্য। ইলিশ শিকারে নিষেধাজ্ঞা সময়কালীন প্রকৃত ইলিশ জেলেদের জন্য প্রনোদনা বাড়ানোর দাবী করেছেন স্থানীয় জেলেরা।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com