March 29, 2024, 9:13 am

শিরোনাম :
২৬ শে মার্চ স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি বঙ্গবন্ধুর আদর্শকে আমাদের ধরে রাখতে হবে: সাহাদাত হোসেন রনি ৭ মার্চের ভাষণ সমগ্র বিশ্ববাসীর জন্য ঐতিহাসিক ভাষণ: সাহাদাত হোসেন রনি একুশের মূল চেতনা আমাদের তরুণ প্রজন্মকে ধারণ করতে হবে: সাহাদাত হোসেন রনি একুশ আমাদের চেতনা, একুশ আমাদের বিশ্বাস: সাহাদাত হোসেন রনি স্বাধীনতার পূর্ণতার দিন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন: সাহাদাত হোসেন রনি কক্সবাজার ১ আসনে নিশ্চিত পরাজয় জেনে শেষ মূহুর্তে জাফর আলমের ভোট বর্জনের ঘোষণা বাঙালি জাতির আস্থার নাম হলো ছাত্রলীগ: সাহাদাত হোসেন রনি সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি চৌদ্দগ্রামে বিএনএফের প্রার্থী জসিম উদ্দিনের ব্যাপক গণ সংযোগ
৪-৫ ডিসেম্বর বিশ্ব শান্তি সম্মেলনের আয়োজন করবে ঢাকা : মোমেন

৪-৫ ডিসেম্বর বিশ্ব শান্তি সম্মেলনের আয়োজন করবে ঢাকা : মোমেন

স্টাফ রিপোর্টার

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে চলমান কার্যক্রমের অংশ হিসেবে সরকার আগামী ৪ ও ৫ ডিসেম্বর পরিকল্পিত ‘বিশ্ব শান্তি সম্মেলন’ অনুষ্ঠানের জন্য নির্ধারণ করেছে।

সোমবার তার বাসভবনে সাংবাদিকদের বলেন, ‘আমাদের বিজয়ের মাসে আমরা সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছি।’ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্মেলনে ‘বঙ্গবন্ধু শান্তি পুরষ্কার’ ঘোষণা ও ভূষিত করা হবে।

তিনি বলেন, ভারতে গান্ধী শান্তি পুরস্কার এবং দক্ষিণ আফ্রিকার ম্যান্ডেলা পুরস্কারের মতো অনেক দেশ তাদের জাতির পিতার নামে এই জাতীয় পুরষ্কার প্রদান করে থাকে।

মোমেন বলেন, সম্মেলনে ঢাকা কোন রাষ্ট্র বা সরকারকে প্রধানকে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা না করে, বরং শান্তি ও সহনশীলতার সংস্কৃতি প্রচারের জন্য বিশ্বখ্যাত শান্তিকর্মী, লেখক, কবি, গায়ক এবং বিশ্বব্যাপী নাগরিক সমাজের ব্যক্তিত্বদের সমাবেশ ঘটানোর পরিকল্পনা করছে।

মন্ত্রী বলেন, ইতোমধ্যে শান্তি সম্মেলন সফলভাবে আয়োজনের জন্য স্পিকার শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, এই জাতীয় কমিটির আজ প্রথম বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে বঙ্গবন্ধু শান্তি পুরষ্কার দেয়ার পদ্ধতি নিয়ে আলোচনা হবে।

এর আগে মন্ত্রী বলেন, বিশ্ব শান্তি সম্মেলনের সময় বঙ্গবন্ধুর উপর একটি বিশেষ আলোচনা হবে। কারণ, বঙ্গবন্ধুর দেখানো পথ অনুসরণ করে বাংলাদেশ এখন শান্তির জন্য একটি আদর্শ দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছে, এটাই ‘শান্তির সংস্কৃতি’।
সূত্র : বাসস

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com