May 15, 2024, 12:00 pm

শিরোনাম :
গোদাগাড়ীতে ধর্ষণের চেষ্টায় অভিযোগ ভাসুর নামে থানায় মামলা বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে পকেট ফ্রী হজ ও ওমরা গাইড বিতরণ জখমীদের বিরুদ্ধেই মামলা, পেকুয়ায় ন্যায় বিচার-সুষ্ঠু তদন্তের দাবীতে সংবাদ সম্মেলন উপজেলা পরিষদ নির্বাচন ভোটগ্রহণকারী কর্মকর্তাগণের প্রশিক্ষণে- জেলা প্রশাসক পেকুয়ায় উপজেলা প্রশাসনের অভিযান, ২ বেকারীকে জরিমানা ঠাকুরগাঁও রাণীশংকৈলে ট্রলি ড্রাইভারের মরদেহ উদ্ধার ঠাকুরগাঁওয়ে কম্বাইন হারভেস্টার মেশিন কৃষকের মাঝে বিতরণ ঠাকুরগাঁও রাণীশংকৈলে গ্রাম আদালত বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচন: ঠাকুরগাঁওয়ে দুই উপজেলায় নির্বাচিত হলেন যারা পেকুয়ায় জোঁরপূর্বক তোলে নিয়ে গেল নববধূর স্বামীকে
ভিক্ষুকমুক্ত প্রথম জেলা হচ্ছে গাজীপুর

ভিক্ষুকমুক্ত প্রথম জেলা হচ্ছে গাজীপুর


গাজীপুর জেলাকে ভিক্ষুকমুক্ত করার উদ্যোগ গ্রহণ করেছেন জেলা প্রশাসন। প্রধানমন্ত্রীর রুপকল্প বাস্তবায়ন ও দারিদ্রসীমার নীচে বসবাসকারী লোকজনকে পূনর্বাসনের মাধ্যমে গোটা জেলাকে ভিক্ষুকমুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। এ প্রক্রিয়াটি সম্পন্ন হলে দেশের প্রথম ভিক্ষুকমুক্ত জেলার তালিকায় স্থান করে নেবে গাজীপুর।

গাজীপুর জেলা প্রশাসনের তথ্যমতে, জেলায় তালিকাবদ্ধ ভিক্ষুক রয়েছে ১২শতাধিক। ইতিমধ্যেই পূনর্বাসন করা হয়েছে ১৭ জনকে। আবার অনেককেই সরকারের সামাজিক কর্মসূচীর আওতায় আনা হয়েছে। এরপরও যে সব ভিক্ষুক সমাজের সবচেয়ে ঘৃণিত এই পেশা পরিত্যাগ করছে না, তাদের পছন্দ অনুযায়ী কর্মসংস্থান তৈরী করে দেয়া হবে। যে কোন ভাবেই অল্পসময়ের মধ্যেই গাজীপুরে ভিক্ষাবৃত্তি শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে।

গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু নাসার উদ্দিন জানান, ইতিমধ্যেই আমাদের দেশ মধ্যম আয়ের দেশে পরিনত হয়েছে। বর্তমান পরিস্থিতিতে ভিক্ষাবৃত্তি খুবই লজ্জাজনক। এজন্য ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত লোকজনকে পূনর্বাসনের জন্য জেলায় ভিক্ষুক পূনবার্সন কর্মসূচী হাতে নেয়া হয়েছে। এ লক্ষ্যে জেলায় কর্মরত সকল দপ্তরের সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের একদিনের বেতন দিয়ে তহবিল গঠন শুরু হয়েছে। এর পর সরকারের সমাজসেবা দপ্তর ও মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তর হতে পাওয়া তহবিল দিয়ে ভিক্ষুকদের পছন্দ অনুযায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করে দেয়া হবে। এ কাজে সরকারের পাশাপাশি পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ,শিল্পমালিক ও বেসরকারী প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা হবে। যে কোন মূল্যে গাজীপুরে ভিক্ষাবৃত্তিকে শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম জানান,দারিদ্রমুক্ত সমাজগঠনে ভিক্ষাবৃত্তি নির্মূল খুবই জরুরী। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা ইতিমধ্যেই মধ্যম আয়ের দেশে পরিনত হয়েছি, সমাজের অসহায় শ্রেণীপেশার লোকজনকে সামাজিক কর্মসূচীর আওতায় আনার পরও অনেকেই ভিক্ষাবৃত্তিতে নেমেছে এটা লজ্জার। তাই সরকারের রুপকল্প বাস্তবায়নের অংশ হিসেবে গাজীপুরকে ভিক্ষুকমুক্ত জেলা গড়ার উদ্যোগ নেয়া হয়েছে। শীগ্রই দেশের প্রথম ভিক্ষুকমুক্ত মডেল জেলা হিসেবে গাজীপুর অবস্থান করে নেবে।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com