March 29, 2024, 6:55 am

শিরোনাম :
২৬ শে মার্চ স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি বঙ্গবন্ধুর আদর্শকে আমাদের ধরে রাখতে হবে: সাহাদাত হোসেন রনি ৭ মার্চের ভাষণ সমগ্র বিশ্ববাসীর জন্য ঐতিহাসিক ভাষণ: সাহাদাত হোসেন রনি একুশের মূল চেতনা আমাদের তরুণ প্রজন্মকে ধারণ করতে হবে: সাহাদাত হোসেন রনি একুশ আমাদের চেতনা, একুশ আমাদের বিশ্বাস: সাহাদাত হোসেন রনি স্বাধীনতার পূর্ণতার দিন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন: সাহাদাত হোসেন রনি কক্সবাজার ১ আসনে নিশ্চিত পরাজয় জেনে শেষ মূহুর্তে জাফর আলমের ভোট বর্জনের ঘোষণা বাঙালি জাতির আস্থার নাম হলো ছাত্রলীগ: সাহাদাত হোসেন রনি সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি চৌদ্দগ্রামে বিএনএফের প্রার্থী জসিম উদ্দিনের ব্যাপক গণ সংযোগ
মোংলা বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং ইকুইপমেন্ট মোবাইল হারবার ক্রেনের কাজ শুরু

মোংলা বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং ইকুইপমেন্ট মোবাইল হারবার ক্রেনের কাজ শুরু

বাগেরহাট জেলা প্রতিনিধিঃ

মোংলা বন্দরে আমদানি করা সেই অত্যাধুনিক মোবাইল ক্রেনের অপারেশনাল কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।১৪ সারি কন্টেইনার বোঝাই গিয়ারসেলস জাহাজ হ্যান্ডলিং এবং সর্বোচ্চ ৮৪ টন উত্তোলন ধারন ক্ষমতা সম্পন্ন এ ক্রেনটি বুধবার (১১সেপ্টেম্বর) বেলা ১১টায় বন্দরের ৯ নম্বর জেটিতে অপারেশনাল করা হয়।

সকাল সাড়ে ১০টায় বন্দরে আগত সিঙ্গাপুর পতাকাবাহী ‘এম ভি কোটা রিয়া’ জাহাজ থেকে কন্টেইনার খালাস করে এর অপারেশনাল কার্যক্রম শুরু হয়।

এ সময় মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইয়াসমিন আফসানা, পরিচালক ট্রাফিক মো. মোস্তফা কামাল, সচিব মো. ওহিউদ্দিন চৌধুরী, সিভিল ও হাইড্রোলিক বিভাগের প্রধান প্রকৌশলী মো. শওকত আলী, যান্ত্রিক ও তড়িৎ বিভাগের উপপ্রধান এবং প্রকল্প পরিচালক মাহাবুবুর রহমান মিনা, সহকারী ট্রাফিক ম্যানেজার মো. সোহাগ, মো. কুদরত আলী, মেকানিক্যাল বিভাগের সহকারী প্রকৌশলী মো. সোহেল রানা ও উপসচিব মো. মাকরুজ্জামান উপস্থিত ছিলেন।

বন্দরের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের উপপ্রধান এবং প্রকল্প পরিচালক মাহাবুবুর রহমান মিনা জানান, ৪৪ কোটি টাকা ব্যয়ে গত ২৬ জুন আমদানীকারক প্রতিষ্ঠান মেসার্স সাইফ পাওয়ার টেক লি. অত্যাধুনিক এই মোবাইল ক্রেনটি মোংলা বন্দরে সরবরাহ করে। চার’শ টন ধারন ক্ষমতা সম্পন্ন এই ক্রেনটি জার্মানের রোসটেক বন্দর থেকে আমদানি করা হয়।

মিনা আরও জানান, ৬৪টি চাকাযুক্ত এই ক্রেনটি বন্দর জেটির লোড সহনশীলতার সীমার মধ্যে ৫ থেকে ৯ নম্বর জেটি বরাবর চলাচল করতে পারবে। এটি দিয়ে ৩৬টি কন্টেইনারবাহী জাহাজ ও বার্জ হ্যান্ডলিংয়ের মাধ্যমে বন্দরে ১২ কোটি টাকারও বেশি অর্থ আয় হবে বলেও তিনি জানান।

আমদানীকারক প্রতিষ্ঠান মেসার্স সাইফ পাওয়ার টেক লি. এর খুলনা বিভাগের রিজোনাল ম্যানেজার মো. কামাল ফারুকী জাহান জানান, মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও গতিশীল করতে প্রথমবারেরমত অত্যাধুনিক এই মোবাইল হারবার ক্রেনটি আমদানি করা হয়েছে। এটি দিয়ে বন্দরে স্প্রেডার অপারেশন, গ্রাব অপারেশন এবং হুক অপারেশন করা হবে। মূলত কন্টেইনার অপারেশন কাজে এ ক্রেনটি সরাবরাহ করা হয় বলেও জানান তিনি। যা আগে মোংলা বন্দরে ছিল না।

বুধবার বেলা ১১ টায় বন্দরে আগত সিঙ্গাপুর পতাকাবাহী ‘এম ভি কোটা রিয়া’ জাহাজ থেকে অত্যাধুনিক এ মোবাইল হারবার ক্রেন দিয়ে কন্টেইনার খালাস করে এর অপারেশনাল কার্যক্রম শুরু হয়। 

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com