April 19, 2024, 2:54 am

শিরোনাম :
বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানিয়েছেন সাহাদাত হোসেন রনি বঙ্গবন্ধুর আদর্শকে আমাদের ধরে রাখতে হবে: সাহাদাত হোসেন রনি ৭ মার্চের ভাষণ সমগ্র বিশ্ববাসীর জন্য ঐতিহাসিক ভাষণ: সাহাদাত হোসেন রনি একুশের মূল চেতনা আমাদের তরুণ প্রজন্মকে ধারণ করতে হবে: সাহাদাত হোসেন রনি একুশ আমাদের চেতনা, একুশ আমাদের বিশ্বাস: সাহাদাত হোসেন রনি স্বাধীনতার পূর্ণতার দিন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন: সাহাদাত হোসেন রনি কক্সবাজার ১ আসনে নিশ্চিত পরাজয় জেনে শেষ মূহুর্তে জাফর আলমের ভোট বর্জনের ঘোষণা বাঙালি জাতির আস্থার নাম হলো ছাত্রলীগ: সাহাদাত হোসেন রনি
বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় ২২তম কাউন্সিলে তরুণদের মধ্যে এগিয়ে আছেন রসায়নবিদ ডক্টর মুহাম্মদ জাফর ইকবাল

বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় ২২তম কাউন্সিলে তরুণদের মধ্যে এগিয়ে আছেন রসায়নবিদ ডক্টর মুহাম্মদ জাফর ইকবাল

নিজস্ব প্রতিবেদকঃ
ক্ষমতাসীন আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনে দলের কেন্দ্রীয় নেতৃত্বে তরুণ নেতাদের স্থান পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে। বিষয়টি এখন দলের সব মহলেই আলোচনার কেন্দ্রে। আর তরুণ‌দের ম‌ধ্যে ব্যাপক আ‌লোচনায় আ‌ছেন রসায়নবিদ ড. মো. জাফর ইকবাল। শনিবার আওয়ামী লীগের এক দিন ব্যাপী এই জাতীয় সম্মেলনের উ‌দ্বোধন ক‌রেন দল‌টির সভাপ‌তি ও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা । দলের সভাপতি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তরুণ নেতাদের জায়গা দিতে চান। এছাড়া বর্তমান কমিটিতে যে তরুণরা ভালো করছেন তাদের আরও গুরুত্বপূর্ণ দায়িত্ব দিতে চান। আওয়ামী লীগের ২১তম ও ২০তম জাতীয় সম্মেলনে দলের ৮১ সদস্যের কমিটিতে প্রায় ২৫ জন তরুণ নেতাকে স্থান দেওয়া হয়েছিল। এদের অধিকাংশই সাবেক ছাত্রনেতা। সেই ধারাবাহিকতায় এবারও সাবেক ছাত্রনেতাদের মধ্যে যারা দীর্ঘ দিন ধরে দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন, তারা এবার কেন্দ্রীয় কমিটিতে গুরুত্ব পাবেন। সেই দিক দি‌য়ে এ‌গি‌য়ে আ‌ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তুখোড় ছাত্রলীগ নেতা ও তরুণ রসায়নবিদ ড. মো. জাফর ইকবাল। তি‌নি আওয়ামী লী‌গের ক‌মি‌টি‌তে আস‌তে পা‌রেন। আর সে কথাটিই যেন বাস্তবে পরিনত করবেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এমন প্রত্যাশা নবীন-প্রবীণসহ সকল স্তরের সাধারণ জনগণ। 

প্রসঙ্গত, বাংলাদেশ আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক উপ-কমিটির সদস্য ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, রসায়নবিদ ড. মো. জাফর ইকবাল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা উপকমিটির সদস্য হিসেবে সৎ ও নিষ্ঠার সাথে সফলভাবে দায়িত্ব পালন করেন। একজন রসায়নবিদ হিসেবে ব্যক্তিগত জীবনে পরিচিতি লাভ করলেও এর পাশাপাশি দেশে ইউরিয়া সার, বিদ্যুতের ইনসুলেটর, রিফেক্টরীজ বিক্স তৈরি করছেন ড. মো. জাফর ইকবাল । বাংলাদেশ রসায়ন সমিতির আজীবন সদস্য ছাড়াও একাধারে গবেষক, শিক্ষাবিদ ও রাজনীতিবিদ হিসেবে আন্তর্জাতিকভাবে ড. মো. জাফর ইকবালের সুখ্যাতি অর্জন করেছেন। প্রখ্যাত রসায়নবিদ ড. জাফর ইকবাল ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ঢাকা সরকারী পলিটেকনিকেল, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, এমআইএসটি, বিউবিটি শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল প্রশিক্ষণ দেন । এই রসায়নবিদ কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার বাসন্ডা গ্রামের হাজী মো. দুদু মিয়া সওদাগরের সুযোগ্য সন্তান। আওয়ামীর লীগ পরিবারে জন্ম নেওয়া তরুণ এ রাজনীতিবিদ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৮ সংসদীয় আসনে দলীয় মনোয়ন চেয়েছিলেন। কিন্তু দলের বৃহত্তর স্বার্থে রসায়নবিদ তি‌নি মনোনয়ন প্রত্যাহার করে নেন।

উল্লেখ্য, ভারতের পুলিশ কমিশনারের আমন্ত্রনে নজরুল মঞ্চ রবীন্দ্র সংগীত অনুষ্ঠানে ও মাদক বিরোধী রেলিতে অংশগ্রহণ করেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক উপ-কমিটির দুবার সদস্য, জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির একবারের মেম্বার ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির দ্বিতীয় বারের মতো সাধারণ সম্পাদক হিসাবে কর্মরত আছেন।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com