February 3, 2023, 9:53 am

শিরোনাম :
বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রসায়নবিদ ড. জাফর ইকবালের শ্রদ্ধাঞ্জলি বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে শাহাদাত হোসেন রনির বার্তা দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন রসায়নবিদ ড. জাফর ইকবাল দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন শাহাদাত হোসেন রনি বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় ২২তম কাউন্সিলে তরুণদের মধ্যে এগিয়ে আছেন রসায়নবিদ ডক্টর মুহাম্মদ জাফর ইকবাল বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম সন্মেলন সফল ও স্বার্থক হউক: শাহাদাত হোসেন রনি দেশ ও প্রবাসে শৃঙ্খলাবিরোধী কর্মকান্ডে জড়িত আওয়ামী লীগের শতাধিক নেতাকর্মীকে সাধারণ ক্ষমা করেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ ‘আদর্শ প্রতিষ্ঠান প্রধান স্টার অ্যাওয়ার্ড-২২’ পেয়েছেন ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধান বিজয় দিবস উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন মোস্তফা ছৈয়াল কালু বিজয় দিবস উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন শাহাদাত হোসেন রনি
চকরিয়ায় এইচএসসি পরীক্ষার ডুলাহাজারা কেন্দ্র ঝুঁকিপূর্ণ,অনিয়মে চলছে পরীক্ষা

চকরিয়ায় এইচএসসি পরীক্ষার ডুলাহাজারা কেন্দ্র ঝুঁকিপূর্ণ,অনিয়মে চলছে পরীক্ষা

চকরিয়া প্রতিনিধি
কক্সবাজারের চকরিয়ায় এইচএসসি পরীক্ষার কেন্দ্র ডুলহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয় ভেন্যুতে পরীক্ষার্থীদের অনিয়মের অভিযোগ উঠেছে। একদল উছৃঙ্খল পরীক্ষার্থী কর্তব্যরত শিক্ষকদের জিম্মি করে খাতা ছিনিয়ে নেওয়ার উদ্দেশ্যে অফিস কক্ষ ঘিরে রাখলে শিক্ষকরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে। পরবর্তীতে পুলিশ প্রশাসনের সহায়তায় বাড়ী ফিরতে পারছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী সকাল ১১ টায় চকরিয়ার ডুলাহাজারা বাজার সংলগ্ন বহুমূখী উচ্চ বিদ্যালয়ে এইচএসসি ইংরেজী প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। চট্রাগ্রাম শিক্ষা বোর্ডের নির্দেশনায় ডুলাহাজারা ডিগ্রী কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের ভেন্যু নির্ধারণ করা হয় ডুলাহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয়।
যথাসময়ে ওই দিন সকাল ১১ টায় ইংরেজী প্রথম পত্রের পরীক্ষা শুরু হওয়ার আধঘন্টা পূর্বে চকরিয়া সরকারী কলেজ,চকরিয়া আবাসিক মহিলা কলেজ,চকরিয়া সিটি কলেজ ও চকরিয়া কমার্স কলেজের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা উত্তরপত্র ও উপস্থিত স্বাক্ষর সীটসহ পরীক্ষার হলে প্রবেশ করলে শিক্ষকরা প্রশ্নপত্র গ্রহণ করে নির্ধারিত সময়ে পরীক্ষা শুরু করে দেন।

পরীক্ষা শুরু হওয়ার পর পরীক্ষার্থীরা পরীক্ষার হলে অসদুপায় অবলম্বন করার চেষ্টা করতে থাকে। এ সময় পরীক্ষার্থীরা একে অপরেরর উত্তর পত্র থেকে দেখে কপি করে লেখার চেষ্টা করে। এতে দায়িত্বরত শিক্ষকরা পরীক্ষার্থীদের বাঁধা দেয় ও কঠোরভাবে যথাযত ভাবে দায়িত্ব পালন করে বিকেল ১ টায় পরীক্ষা সম্পন্ন করে উত্তরপত্র সংগ্রহ করে অফিস কক্ষে জমা দেন।

এ দিন পরীক্ষা শেষ হওয়ার পর পরীক্ষার্থীরা ক্ষীপ্ত হয়ে দায়িত্ব প্রাপ্ত শিক্ষকদের অবরোধ করে রাখে অফিস কক্ষে। এক সময় পরীক্ষার্থীরা শিক্ষকদের হুমকি ও অশালীন আচরণ করতে থাকে এবং হামলার চেষ্টা করে। এ সময় পরীক্ষার্থীরা অফিসের বাইরে জড়ো হয়ে মারমূখী অবস্থান নেয়। এতে শিক্ষকরা আতংকিত হয়ে পড়ে।

এ খবর চারিদিকে ছড়িয়ে পড়লে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান খবরটির ব্যাপারে নিশ্চিত হয়ে চকরিয়া থানার ভার প্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তীকে যথাযত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলে ওসি ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে পরীক্ষায় দায়িত্ব পালনকারী অবরুদ্ধ থাকা শিক্ষকদের নিরাপদে বিকেল ৩ টায় নির্বিঘ্নে বাড়ী পৌঁছে দেন।

এ ব্যপারে ওই পরীক্ষার কেন্দ্র সচিবের সাথে যোগাযোগ করলে তিনি বিষয়টির সত্যতা স্বীকার করেন। সরেজমিনে দেখা গেছে, চকরিয়ার ডুলাহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয় ভেন্যুতে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার এ কেন্দ্রে মানা হয়নি বোর্ডের বিধি। টিনসেট পরিত্যাক্ত সেমিপাকা ভবনে নেই পাখার ব্যবস্থা। স্বল্পদৈর্ঘ্য বেঞ্চে দু’জন পরীক্ষার্থী বসে আঁটসাঁট ভাবে। পরীক্ষার উত্তরপত্রে লিখতে মারাত্মক সমস্যায় পড়তে হচ্ছে পরীক্ষার্থীদের। ছয় শতাধিক পরীক্ষার্থীর এ কেন্দ্রটি পরীক্ষা নেওয়ার উপযুক্ত নয় বলে জানালেন অভিভাবক ও সচেতন মহল।

এ দিন ডুলাহাজারা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী ওই সময় পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হয়ে পরীক্ষার্থীদের উস্কিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করার হীন মানসিকতা দেখায় বলেও বিভিন্ন কলেজের দায়িত্বরত শিক্ষকরা অযোগ করেন।

এদিকে আগামী ১২ নভেম্বর থেকে অনুষ্ঠিতব্য পরীক্ষাগুলোতে শিক্ষকরা সুষ্ঠভাবে দায়িত্ব পালন করতে পারবে কিনা শংকা প্রকাশ করছেন। অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষার আগামী পরীক্ষাগুলোতে দায়িত্ব পালন করতে গিয়ে শিক্ষকরা পরীক্ষার্থী বা তাদের সাথে জড়িত উছৃঙ্খল অভিভাবকদের হাতে হামলা বা লঞ্চনার শিকার হতে পারে বলে শিক্ষকরা ভয় ভীতিকর অবস্থায় দিন কাটাচ্ছে। এ ছাড়া এলাকায় শিক্ষকরা নিজেরা বিভিন্ন প্রয়োজনীয় কাজ কর্ম করতে বাইরে গেলে উছৃঙ্খল পরীক্ষার্থীদের রোশানলে পড়তে পারে বলেও জানালেন চকরিয়া সরকারী কলেজের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মোঃ সালাহ উদ্দীন,চকরিয়া মহিলা কলেজ ও চকরিয়া সিটি কলেজের শিক্ষকরা। এ তিন কলেজের শিক্ষকরা ডুলাহাজারা কলেজের এইচএসসি পরীক্ষার পরীক্ষার্থীদের অতর্কিত হামলা ও নাজেহাল থেকে রেহাই পাওয়ার জন্য চকরিয়া উপজেলা প্রশাসন ও চট্রগ্রাম শিক্ষা বোর্ডের প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

এ ব্যাপারে শনিবার (১২ অক্টোবর) বিকেল ১ টায় ডুলাহাজারা ডিগ্রী কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার কেন্দ্র ডুলাহাজারা বহুমূখী উচ্চ বিদ্যালয়ে দায়িত্ব পালনে অপারগতা জানিয়ে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি আবেদন স্বহস্তে জমা দেন। আবেদনটি চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার গ্রহণ করে শিক্ষকদের দায়িত্ব পালন করার জন্য অনুরোধ জানান এবং এ ব্যাপারে প্রশাসনিক নিরাপত্তা জোরদার করা হবে বলে আশ্বস্ত করেন।

এ বিষয়ে একাত্তর (৭১) পোস্টের এ প্রতিনিধি মুঠোফোনে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করলে তিনি জানান, আগামী ১৩ অক্টোবর (রবিবার) থেকে অনুষ্ঠিতব্য ইংরেজী দ্বিতীয় পত্র পরীক্ষা ও অন্য পরীক্ষাসমূহে চকরিয়া উপজেলা সহকারী কমিশনার(ভূমি) রাহাত উজ্জামান কে পরীক্ষা শুরু থেকে শেষ হওয়া পর্যন্ত প্রত্যেক পরীক্ষায় ওই পরীক্ষা কেন্দ্রে অবস্থান করার জন্য নির্দেশ দিয়েছেন। এ ছাড়া তিনি চকরিয়া থানার ভার প্রাপ্ত কর্মকর্তা চন্দন কুমার চক্রবর্তী কে ডুলাহাজারার এ পরীক্ষা কেন্দ্রে আগামী পরীক্ষাসমূহে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন করার জন্য নির্দেশ প্রদান করবেন বলে জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com