January 20, 2022, 10:29 pm

শিরোনাম :
ডুলাহাজারার ইউপি সচিব সহ ৫জনের উপর হামলার ঘটনায় থানায় মামলা দায়ের পেকুয়ায় ৩০ বছর ধরে সংস্কার হয়নি গুরামিয়া চৌধুরী সড়কটি! নওগাঁয় গৃহবধূকে উত্ত্যক্ত করায় ভ্রাম্যমাণ আদালতে যুবকের ১ বছরের কারাদন্ড পেকুয়ায় পল্লী চিকিৎসক ও স্ত্রীকে পিটিয়ে জখম, বাসায় পুলিশের তালা সাংবাদিককে অস্ত্র দিয়ে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন শাহীন সরওয়ার! নওগাঁয় ডিবির পৃথক অভিযানে ১২ কেজি গাঁজাসহ কুখ্যাত মাদক ব্যবসায়ী গ্রেফতার ২ নওগাঁয় ক্রিকেট খেলার দ্বন্দ্বে সহপাঠীকে হাসুয়া কোপে গুরুতর জখম নওগাঁয় প্রতিবন্ধী ছাত্রীকে ধর্ষণ, শালিশে জুতা পেটা ও জরিমানা দেওয়ার পরও শ্রীঘরে দাদু নওগাঁর ধামইরহাটে ইউপি নির্বাচনের দুটি কেন্দ্রে ভোট কারচুপির অভিযোগের তদন্ত শুরু ডুলাহাজারার মেম্বার রমজানের নেতৃত্বে সচিব সহ ৫জনকে মারধর,ভাংচুর
নওগাঁয় ব্যক্তি মালিকানা জমি জোরপূর্বক খাস বানিয়ে লিজ দেওয়ার অভিযোগে সংবাদ সম্মেলন

নওগাঁয় ব্যক্তি মালিকানা জমি জোরপূর্বক খাস বানিয়ে লিজ দেওয়ার অভিযোগে সংবাদ সম্মেলন

আতাউর শাহ্, নওগাঁ প্রতিনিধি:
নওগাঁর আত্রাইয়ে ব্যক্তি মালিকানা জমি খাস দেখিয়ে জোরপূর্বক লিজ নেওয়ার অভিযোগ উঠেছে। উপজেলার পৈসাঁওতা মৌজায় পৈতিক সূত্রে পাওয়া ব্যক্তি মালিকানা ওই জমি ইউপি ভূমি অফিসের কর্তাদের জোগসাজসে খাস দেখিয়ে লিজ নেওয়ার অভিযোগ করেছেন ভুক্তভোগী। বর্তমানে ওই পুকুরের উপর আদালত থেকে একটি অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শনিবার শহরের একটি হোটেলে নজরুল ইসলামের ছেলে দিনমজুর কুমেদ আলী এই অভিযোগ তুলে সংবাদ সম্মেলন লিখিত বক্তব্যে বলেন তার দাদা মৃত-মজিবর প্রাং আত্রাই থানাধীন পৈসাঁওতা মৌজার ৩৪৮ এসএ খতিয়ানের ৯০৮ নম্বর দাগে ২.৬৩ একর কাতে ২.৫৪একর পুকুর জমিদার যতীন্দ্র চন্দ্র গং এর কাছ থেকে প্রজা পত্তন গ্রহণ করে। পরবর্তিতে মজিবরের ছেলে নজরুল ইসলাম তা পৈতিক সূত্রে ভোগদখল করে আসে। বর্তমানে নজরুল ইসলামের ছেলে কুমেদ আলী তা পুনরায় পৈতিক সূত্রে পেয়ে ভোগদখল করে আসছে। ওই একই মৌজায় ১০৮৮দাগে ধানী জমি খাস রয়েছে। ভ্থমি অফিসের কতিপয় ব্যক্তি বিগত সময়েও ১০৮০দাগের সেই ব্যক্তি মালিকানা পুকুরটিও অনিয়মের মাধ্যমে খাস করার চেস্টায় দখল করতে গেলে কুমেদ আলী বাধার সৃষ্টি করলে পুকুরটি রক্ষা পায়। কিন্তু বিগত কয়েক বছর ধরে একই গ্রামের জাহাঙ্গির আলমসহ আরো কতিপয় ব্যক্তিরা ১০৮৮দাগের ধানী জমি সরকারি ভাবে লিজ গ্রহণ করার পর থেকে তারাও ১০৮০দাগের পুকুরটি খাস বানিয়ে তা দখল করার চেস্টা করে আসছে। সরকারের জমি সংক্রান্ত সকল কাগজে ১০৮০দাগটি লিখা থাকলেও ইউনিয়ন ও উপজেলা ভ্থমি অফিসের কতিপয় কর্তাদের মাধ্যমে জাহাঙ্গির আলম সেটাকে ১০৮৮দাগ বানিয়ে বিভিন্ন স্থানে কাগজ দাখিল করলে গত বছরের মার্চ মাসের ৩তারিখে কুমেদের বাবা নজরুল বাদী হয়ে আদালতে একটি মামলা দায়ের করেন। এরপর আদালত সেই পুকুরটির উপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু ইউনিয়ন ভ্থমি অফিস জাহাঙ্গির আলমের সঙ্গে আতাত করে অস্থায়ী নিষেধাজ্ঞাকে বানচাল করার জন্য আদালতকে বিভিন্ন সময়ে ভুল তথ্যাদি প্রদান করায় চরম হয়রানীর শিকার হচ্ছেন দিনমজুর কুমেদ আলী। এছাড়াও পুকুরে লক্ষাধিক টাকার মাছ চাষ করেও কুমেদ আলী সেই মাছ তুলতে না পারার কারণে দিশেহারা হয়ে পড়েছে। কুমেদ আলী আরো বলেন এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনার (ভ্থমি) বরাবর একাধিকবার লিখিত অভিযোগ করেও কোন সুষ্ঠ সমাধান পাইনি।

লিজ গ্রহণকারী জাহাঙ্গির আলম মুঠোফোনে বলেন আমি সরকারের কাছ থেকে জমি লিজ নিয়েছি। ওই পুকুর খাস কিনা আমি তা জানি না। সেই বিষয়টি সরকারই ভালো জানেন। কিন্তু পরবর্তিতে আদালত থেকে ওই পুকুরের উপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করার পর থেকে আমি আর ওই পুকুরে যাই না।

বিশা ইউনিয়ন ভূমি অফিসের সহকারি তহশিলদার মেহেদী হাসান মুঠোফোনে জানান, খাস পুকুর বিষয়ে আমার কোন কিছুই জানা নেই। এই বিষয়ে উপজেলা ভূমি অফিসের নাজির সাহেব সঠিক তথ্য দিতে পারবেন।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com