October 23, 2021, 11:51 pm

স্কুল-কলেজ সরকারিকরণের প্রক্রিয়াটি দীর্ঘ : শিক্ষামন্ত্রী

স্কুল-কলেজ সরকারিকরণের প্রক্রিয়াটি দীর্ঘ : শিক্ষামন্ত্রী

ডিএন২৪ ডেস্ক

স্কুল-কলেজ সরকারিকরণের প্রক্রিয়া দীর্ঘ বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, প্রক্রিয়াটি খুবই জটিল। দীর্ঘদিন আগে তারা (শিক্ষক) নিয়োগপ্রাপ্ত হয়েছেন। তাদের নিয়োগের সঠিক কাগজপত্র অনেক জায়গায় খুঁজে পাওয়া যাচ্ছে না।

তিনি বলেন, সরকারিকরণ করা হবে বলার পর অনেক জায়গায় অনিয়ম করার একটি প্রবণতা লক্ষ্য করা গেছে। এটি সঠিকভাবে করার জন্য আমরা জনবল নিয়োগ করে তা দ্রুততার সাথে শেষ করতে চাচ্ছি।

বুধবার জাতীয় সংসদে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় বিলের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষক নিয়োগের অনিয়ম প্রসঙ্গে মন্ত্রী বলেন, শিক্ষক নিয়োগের ন্যূনতম যোগ্যতার একটি নীতিমালা করে দেয়া হয়েছে ইউজিসির মাধ্যমে। ইউজিসির সক্ষমতার বৃদ্ধির জন্যও কাজ করছি। আশা করি শিগরিই এটা সংসদে উঠবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং অনেকগুলো সূচকের ওপর নির্ভর করে। বেশ কয়েকটিতে এখনো পর্যন্ত আমরা এগিয়ে আসতে পারিনি। আমাদের সে চেষ্টা রয়েছে। আমাদের গবেষণা আন্তর্জাতিক জার্নালে যাতে প্রকাশিত হয়। সেজন্য ব্যাপকভাবে উদ্যোগ নিচ্ছি। বর্তমান সরকার গবেষণায় ব্যাপক বরাদ্দ দেয়া শুরু করেছে এবং তা ক্রমাগত বাড়ানো হচ্ছে।

আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে না-এমন দাবিকে হাস্যকর উল্লেখ করে মন্ত্রী বলেন, আওয়ামী লীগ তো সারাজীবন আন্দোলন করেছে। গণতন্ত্র ফিরিয়ে দিয়েছে। কারা তাদের বিরুদ্ধে আন্দোলন করবে? জনবিচ্ছিন্নদের আন্দোলন নিয়ে আমরা ভয় পাব, তা হাস্যকর বলেও জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com