March 6, 2021, 2:04 pm

শিরোনাম :
ঠাকুরগাঁও বুখারি শরিফের শেষ সবক গ্রহণ করলেন কওমি মাদ্রাসার শিক্ষার্থীরা বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসে ৭ মার্চ এক অবিস্মরণীয় দিন: হান্নান হোসাইন বাবু ঠাকুরগাঁওয়ে লিচুর মুকুলে ছেয়ে গেছে লিচু বাগান টইটং ইউপি নির্বাচনে সাবেক ছাত্রনেতা লিটনকে নিয়ে উন্নয়ন চান আ’লীগ চকরিয়ায় সাংবাদিকের বসতঘরে সন্ত্রাসীদের হামলা ও ভাংচুর, আহত-৩ সিনেটে বিপর্যস্তের পর আস্থাভোটের ডাক ইমরান খানের সরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে এত বিতর্ক কেন? প্রতিবেশীদের মধ্যে সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত : প্রধানমন্ত্রী খুটাখালীতে আবারও খুন আতঙ্ক, যুবলীগ নেতাসহ আহত ৫ চকরিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩ টি ড্রেজার ও ৫ টি শ্যালো মেশিন জব্ধ
কুশিয়ারা ডিগ্রি কলেজের প্রভাষক হাবিবুর রহমান A2i সিলেট জেলার ICT4E অ্যাম্বাসেডর নির্বাচিত

কুশিয়ারা ডিগ্রি কলেজের প্রভাষক হাবিবুর রহমান A2i সিলেট জেলার ICT4E অ্যাম্বাসেডর নির্বাচিত

মোঃ আবু খালেদ সুনামগঞ্জ প্রতিনিধি ঃ

কুশিয়ারা ডিগ্রি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক, জনাব মোঃ হাবিবুর রহমান A2i (Aspire to Innovate) এর সিলেট জেলার ICT4E অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন। এ নিয়ে সিলেট বিভাগের মধ্যে কলেজ স্তরে দ্বিতীয় ব্যাক্তি হিসেবে তিনি অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন।
আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন সমাজ ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। অনেক সময়ই শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের সাথে শিক্ষা ব্যবস্থাকে মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানা মূখী চাহিদা পূরণ করা এবং শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে A2i (Aspire to Innovate) প্রোগ্রাম সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সাথে শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। প্রয়োজনীয় শিক্ষা উপকরণ, সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষাব্যবস্থার যোগসুত্র স্থাপনে কাজ করে চলেছে এটুআই। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়নে ইতিমধ্যে এটুআই এর যুগান্তকারী কিছু শিক্ষা উপকরণ হলো সহজ আনন্দময় ও ফলপ্রসু শিক্ষা নিশ্চিত করতে মাল্টিমিডিয়া কন্টেন্ট, শিক্ষার্থীদের অংশগ্রহন বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম,সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডিয়া টকিং,যথাযথ মনিটরিং ও ব্যবস্থাপনার জন্য ক্লাসরুম মনিটরিং ড্যাশবোর্ড এবং উল্লেখযোগ্য হচ্ছে শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন। মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষাব্যবস্থা: আর এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে, প্রায় ছয় লক্ষ শিক্ষকের একটি মহিরূহ প্রতিষ্ঠান “শিক্ষক বাতায়ন”। “শিক্ষক বাতায়ন ” একটি অনুপ্রেরণার নাম, একটি সুস্থ প্রতিযোগীতার নাম। সর্বস্তরের শিক্ষকরা তাদের মনে মাধুরী মিশিয়ে ডিজিটাল কন্টেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নে আপলোড করতে পারেন। শিক্ষক বাতায়নে আপলোডকৃত কন্টেন্ট এর প্যাডাগজীক্যাল দিক,শ্রেণি ও পাঠ উপযোগীতা এবং মান দেখে প্রতি সপ্তাহে তিনজন সেরা শিক্ষক ঘোষনা করে কাজের স্বীকৃতি প্রদান করা হচ্ছে এবং বছর শেষে সব সেরা শিক্ষকদেরকে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের মাধ্যমে শিক্ষক সম্মেলনের করে পুরুষ্কার প্রদান করা হয়,ফলে শিক্ষকরা তাদের কষ্টের কাজের স্বীকৃতি পাবার লক্ষে কে কার থেকে মানসম্পন্ন কন্টেন্ট তৈরি করতে পারে, সে প্রতিযোগীতা করে যাচ্ছে এবং শিক্ষক বাতায়নকে ডিজিটাল কন্টেন্ট দিয়ে সমৃদ্ধ করছেন আর এভাবেই ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ” ক্লাসের পড়া ক্লাসে শেষ, বাসায় থাকবো মজায় বেশ, মাল্টিমিডিয়ার বাংলাদেশ”। শিক্ষাক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার শতভাগ করে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০২১ বাস্তবায়নে শিক্ষক বাতায়নের মাধ্যমে কাজ যাচ্ছে A2i – Aspire to Innovate।
চতুর্থ শিল্প বিল্পবের উপযোগী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে সারা দেশে কাজ করে যাচ্ছেন প্রায় দুই হাজার জন ICT4E জেলা অ্যাম্বাসেডর। এরই ধারাবাহিকতায় মোঃ হাবিবুর রহমান ICT4E জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন। তিনি শিক্ষায় আইসিটি নিয়ে কাজ করতে করতে সকলের দোয়া চেয়েছেন এবং কৃতজ্ঞতা জানিয়েছেন কুশিয়ারা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিতালী দেব, এটুআই এর সংযুক্ত কর্মকর্তা ও সহযোগী অধ্যাপক জনাব কবির হোসেন, উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র, কুমিল্লার উপপরিচালক, জনাব মোঃ আবুল কালাম নূর উদ্দিন সহ এটুআই এর সংশ্লিষ্ট সবার প্রতি ।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com