August 11, 2020, 3:03 am

শিরোনাম :
বাঙালির শোকের মাস আগস্টে মালয়েশিয়া যুবলীগ নেতা মোঃ বিল্লাল ভূইয়ার শ্রদ্ধাঞ্জলি দেশের জন্য কাজ করে যাচ্ছেন গোপালগঞ্জ জেলার কোটালিপাড়া উপজেলার পাদুকা প্রতিষ্ঠান ফ্যাশন ফিট সু স্টোর মালুমঘাট খৃষ্টান হাসপাতালের ঐতিহ্য হারিয়ে যাচ্ছে! ভালো আচরণ পাচ্ছে না রোগীরা চাটমোহরে বিল থেকে কৃষকের লাশ উদ্ধার আড়াইহাজারে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার বঙ্গবন্ধু মহানায়ক হয়ে উঠেছেন বঙ্গমাতার অনুপ্রেরণায় : মতিয়া চৌধুরী আবরার হত্যা : অভিযোগ গঠন শুনানি ২ সেপ্টেম্বর যবিপ্রবি ল্যাবে ৫৬ জনের করোনা পজেটিভ ওসি প্রদীপের স্থলাভিষিক্ত হচ্ছেন চান্দিনার ওসি ফয়সল বাংলাদেশে করোনায় আরো ৩২ জনের মৃত্যু; ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২,৬১১
করোনাভাইরাস : সার্কভুক্ত দেশগুলোর সর্বশেষ পরিস্থিতি

করোনাভাইরাস : সার্কভুক্ত দেশগুলোর সর্বশেষ পরিস্থিতি

ডিএন২৪ ডেস্ক, ০৯ জুলাই ২০২০

সারাবিশ্বের মতো সার্কভুক্ত আটটি দেশও এখন করোনায় বিপর্যস্ত। আটটি দেশেই বিগত মাসের তুলনায় বেড়েছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বৃহস্পতিবার পর্যন্ত সার্কভুক্ত এই ৮টি দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৪৩ হাজার ৩০৫ জন। এরমধ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় শীর্ষস্থানে রয়েছে ভারত।

আর এশিয়ায় আক্রান্তের শীর্ষে থাকা প্রথম দশটি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান। তবে আক্রান্তের সংখ্যার অনুপাতে মৃত্যুর হার সবচেয়ে বেশি বাংলাদেশে।

ভারতে গত মাসের তুলনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে নাটকীয় হারে। সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে মোট আক্রান্তের সংখ্যা সাত লাখ ৭১ হাজার ৮৩৩। আর মৃত্যু হয়েছে ২১ হাজার ১৭৪ জনের। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে মৃত্যুর সংখ্যাতেও ভারত শীর্ষে রয়েছে। এরপরই এগিয়ে আছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। দেশটিতে মোট করোনা আক্রান্ত দুই লাখ ৪০ হাজার ৮৪৮ ও মারা গেছে চার হাজার ৯৮৩ জন।

এদিকে আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়ে চলেছে বাংলাদেশেও। মাত্র দুই মাসের ব্যবধানে বাংলাদেশে আক্রান্ত আট হাজার থেকে বেড়ে হয়েছে এক লাখ ৭৫ হাজার ৪৯৪ জন। আর মৃত্যু হয়েছে প্রায় দুই হাজার ২৩৮ জনের। এদিকে আফগানিস্তানে মোট আক্রান্ত ৩৩ হাজার ৯০৮ ও মৃত্যু ৯৫৭, শ্রীলঙ্কায় আক্রান্ত দুই হাজার ৯৪ ও মৃত্যু ১১।

এদিকে খুব অল্প সময়ে করোনা আক্রন্ত রোগীর সংখ্যা বেড়েছে মালদ্বীপ ও নেপালে। মালদ্বীপে মোট করোনা আক্রান্ত হয়েছেন দুই হাজার ৫১৭ জন আর মৃত্যুর সংখ্যা মাত্র এক থেকে এখন ১৩ জনে পৌছেছে। গত মে মাসের মাঝামাঝি পর্যন্ত নেপালে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল শূণ্য। কিন্তু বর্তমানে নেপালে মৃত্যু ৩৫ ও আক্রান্ত ১৬ হাজার ৫৩১ জন।

সার্কভুক্ত আটটি দেশের মধ্যে করোনা নিয়ন্ত্রণে এখন পর্যন্ত এক মাত্র সফল দেশ হলো ভুটান। দেশটিতে করোনায় মাত্র ৮০ জন আক্রান্তের খবর জানা গেছে। আর এখন পর্যন্ত করোনায় প্রাণহানীর খবর পাওয়া যায়নি।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসঙ্ঘসহ অনেক আন্তর্জাতিক সংস্থার মতে এশিয়ার সার্কভুক্ত দেশসহ অনেক দেশেই ব্যাপকহারে কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা করা হচ্ছে না। যার ফলে দেশগুলোতে ভয়াবহ সংক্রমণের ভয় এখনো বিরাজ করছে।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com