May 20, 2022, 5:27 pm

টেকনাফ সৈকতে ডলফিন!

টেকনাফ সৈকতে ডলফিন!

কক্সবাজার সংবাদদাতা

কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ সমুদ্রে সৈকতে বিশাল আকৃতির একটি ডলফিনের দেখা মিলেছে। কিন্তু ডলফিনটির কোনো নড়াচড়া না থাকায় সেটিকে মৃত বলে ধারণা করছে সংশ্লিষ্ট ও স্থানীয় জেলেরা। সোমবার সকালে টেকনাফের শাহপরীর দ্বীপ পশ্চিম পাড়া সমুদ্রে এই মাছটি দেখে লোকজন ভিড় করেন।

স্থানীয় জেলেরা এটিকে তিমি মাছ বলে ধারণা করলেও এটিকে হাম্পব্যাক প্রজাতির ডলফিন বলছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কৃতপক্ষ।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কক্সবাজার কার্যালয়ের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. এহসানুল করিম বলেন, এটি ইন্দো-প্যাসিফিক বোতল নাক (হাম্পব্যাক) ডলফিন নামে পরিচিত। এই প্রজাতিগুলো দলবদ্ধ হয়ে চলাফেরা করে থাকে। ধারণা করা হচ্ছে, খাবারের সন্ধানে দলছুট হয়ে ডলফিন মাছটি টেকনাফের কাছাকাছি এসেছে এবং আঘাত পেয়ে মারা গেছে।

তিনি বলেন, ৯ থেকে ১০ ফুট উচ্চতার এই মাছটির ওজন ১৬০ কেজি হতে পারে। মূলত এই মাছগুলো ভারত এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ক্রান্তীয় পানিতে পাওয়া যায়। এই ডলফিনগুলো অগভীর ও উপকূলীয় এলাকায় থাকতে পছন্দ করে। ফলে এ মাছ আশপাশের অঞ্চলে দেখা অস্বাভাবিক কিছু নয়।

পরিবেশবাদিরা জানান, ডলফিন খাবারের জন্য মাছের পালের পেছনে থাকে। জেলেরাও বিষয়টা জানেন। মাছধরার জন্য জেলেরা সাগরের ডলফিনের চারপাশে জাল দিয়ে ঘিরে ফেলেন। এ সময় জালে আটকা পড়ে ডলফিনগুলো মারা যায়।

স্থানীয় সংবাদকর্মী মো: জাকারিয়া আলফাজ বলেন, সকালে টেকনাফের শাহপরীর দ্বীপ সমুদ্র সৈকতে একটি মৃত ডলফিন দেখা যায়। এ সময় সেটি দেখতে লোকজন ভিড় করে। অনেককে আবার ছবি তুলতে দেখা গেছে। দুপুর ১টা পর্যন্ত ডলফিনটি সেখানেই পড়ে ছিল।

টেকনাফের শাহপরীর দ্বীপ ইউনিয়ন পরিষদের ৭ নং ওয়ার্ড সদস্য নুরুল আমিন বলেন, তার এলাকায় সৈকতে একটি বিশাল প্রজাতির মৃত ডলফিন ভেসে এসেছে। আবার অনেকে সেটিকে তিমি মাছও বলছে। এই সময়ে সাগরে জেলেদের মাছ ধরা বন্ধ। কিন্তু কিভাবে মাছটি মারা গেছে বলা মুশকিল। তবে মাছের কয়েকটি অংশে আঘাতের চিহ্ন রয়েছে। এই বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। মাছটি মাটি চাপা দেয়ার প্রস্তুতি চলছে।

এটি কি মাছ এই মূহূর্তে বলা যাচ্ছে না জানিয়ে টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, একটি প্রজাতির মাছের মৃতদেহের বিষয়টি শুনেছি। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবো।

এ বিষয়ে টেকনাফ শাহপরীর দ্বীপ পুলিশ ফাঁড়ির ইনচার্জ দিপক বিশ্বাস বলেন, সোমবার সকালে মৃত একটি বিশাল প্রজাতির মাছ ভেসে এসেছে। স্থানীয়দের সহয়তায় সেটির প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2020 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com