June 5, 2020, 3:32 pm

ঘূর্ণিঝড় আম্ফানে গুরুদাসপুরে লিচু-আমের ব্যাপক ক্ষতি

ঘূর্ণিঝড় আম্ফানে গুরুদাসপুরে লিচু-আমের ব্যাপক ক্ষতি

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি. 
লিচুর রাজ্যখ্যাত গুরুদাসপুরে ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাব পড়েছে লিচু ও আম চাষিদের উপর। ঝড়ে লিচু ও আম বাগানের যে অবস্থা হয়েছে তাতে পুঁজি হারিয়ে চাষিদের পথে বসার দশা।
আম্ফানের ঝড়ে গুরুদাসপুরে লিচু ও আম চাষিদের শতকরা ২৫ ভাগ ক্ষয়ক্ষতি হয়েছে বলে উপজেলা কৃষি অফিসার আব্দুল করিম নিশ্চিত করেছেন। বহু বাগানে পাকা লিচুর ডাল ভেঙে পড়েছে। আম ছিঁড়ে গেছে। অনেকের কাঁচা ঘরের চাল বাতাসে উড়ে গেছে।
তাছাড়া বুধবার রাত থেকেই গুরুদাসপুরে বিদ্যুত বন্ধ রয়েছে। ঝড়ের কারণে বৈদ্যুতিক খুঁটি হেলে গেছে। কোথায় বা তার ছিঁড়ে গেছে ।
মোল্লাবাজারের লিচু চাষি হাসান আলী বলেন, গতবছর ১৬০ টি লিচু গাছে ৩ লক্ষ টাকার লিচু বিক্রি করেছিলাম। এবার এই ঝড়ে প্রায় অর্ধেক লিচু ঝড়ে গেছে। এবার দেড় লক্ষ টাকার লিচু বিক্রি করাই কঠিন হবে।
শিধুলী গ্রামের আম চাষি ছামছুল হক জানান, গতবছর ৫বিঘা আমের বাগানে ২ লক্ষ টাকার আম বিক্রি করতে পারছিলাম। এবার ১ লক্ষ টাকার আম বিক্রি করতে পারবো না। আমাদের এলাকার চাষিদের এবার পথে বসতে হবে।
গতকাল বৃহস্পতিবার দুপুরে লিচুর রাজ্যখ্যাত উপজেলার নাজিরপুর ইউনিয়নের কানু মোল্লার বটতলায় অবস্থিত লিচুর আড়তে গেলে লিচু চাষি এবং আম চাষিরা এমন হতাশা, উদ্বেগ ও উৎকণ্ঠার কথা জানান। আম্ফানের কারনে আভ্যন্তরীণ জেলা থেকে মহাজন, ব্যাপারী ও ফড়িয়া আসতে না পারায় লিচু বিক্রি ও বাজারজাত প্রায় বন্ধ রয়েছে।#

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2019 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com