October 14, 2019, 8:36 am

শিরোনাম :
মুক্তাগাছায় স্কুলছাত্রী উমামাকে খুনের অভিযোগ, বাবা ও সৎ মা গ্রেফতার কক্সবাজারের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিংয়ের নামে নির্যাতন করা চলবে না: এসপি মাসুদ আলীকদমে সড়ক দুর্ঘটনায় পেকুয়ার দুই যুবক নিহত; আহত ১৫ আবরার হত্যায় বিবৃতি: জাতিসংঘ প্রতিনিধিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব গুরুদাসপুরে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু বুয়েটের পর মাদকাসক্তরা তাড়িয়ে দিলো ইবি ছাত্রলীগ সভাপতিকে শিক্ষা প্রতিষ্ঠানে অন্যায় আচরণ সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী ৫ দফা দাবি মেনে বুয়েটের বিজ্ঞপ্তি প্রকাশ, আন্দোলন আপাতত স্থগিত বিএনপির অপপ্রচার দেশের মানুষ এখন আর খায় না : তথ্যমন্ত্রী টঙ্গীতে হোটেলে পুলিশের অভিযানে ১৮ নারী-পুরুষ আপত্তিকর অবস্থায় আটক
নতুন স্বপ্নে জেগে উঠলো চকরিয়ার যুব সমাজ

নতুন স্বপ্নে জেগে উঠলো চকরিয়ার যুব সমাজ

ডিএন২৪ ডেস্কঃ
মধ্যযুগের অর্থনীতির মূল চালিকাশক্তি ছিলো কৃষি। আধুনিকতার ছোঁয়ায় মানুষ বিভিন্ন প্রযুক্তি নির্ভর হয়ে উঠলেও দেশের অর্থনীতি আদৌ নির্ভরশীল কৃষির উপর। সরকার জিডিপি বৃদ্ধি করে দেশের অর্থনীতি সচল রাখতে কৃষি খাতের উপর ব্যাপক জোর দিচ্ছেন। তার পাশাপাশি বেকারত্বের অভিশাপ থেকে যুব সমাজকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে যুব উন্নয়ন অধিদপ্তরের অধিনে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি গঠনের চেষ্টায় অব্যাহত।

এই সব জেনে উৎসাহিত হয়ে শিক্ষকতার পাশাপাশি যুব সমাজকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলার প্রত্যয়ে কিছু বন্ধুদের সাথে নিয়ে ২০১৬ সালে চকরিয়া যুব পরিষদ প্রতিষ্ঠা করেন তানজিনুল ইসলাম। যার নিবন্ধন নংঃ০০১(যুউঅ-কক্স)।

এই সংগঠনের মাধ্যমে চকরিয়ার বেকার যুবকেরা যুব উন্নয়ন অধিদপ্তরের বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে আত্মনির্ভরশীল হওয়ার স্বপ্ন দেখছে। কক্সবাজার জেলার শ্রেষ্ঠ বিদ্যানিকেতন চকরিয়া কোরক বিদ্যাপীঠের মতো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক হয়েও যুব সমাজকে কর্মে উৎসাহিত করতে শিক্ষকতার পাশাপাশি বন্ধু ওয়াহিদুল ইসলামকে সাথে নিয়ে চকরিয়া যুব উন্নয়ন অধিদপ্তরের সহযোগীতায় প্রায় ৩ লক্ষ টাকা ব্যয়ে অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে গড়ে তুলেন “আমাদের বাগান” (সমন্বিত পেঁপে চাষ ও ছাগলের খামার) নামের একটি প্রকল্প।
এই প্রকল্পের বর্তমান বয়স ৮ মাস।

তিনি জানান, বর্তমানে ২.৫০ একর জমিতে তার বাগানে ৮০০ রেড় লেডী পেঁপে গাছ রয়েছে। তিনি এই প্রকল্পের মূলধন প্রথম ফলনে পাওয়ার পাশাপাশি আগামী তিনবছরের মধ্যে আল্লাহ চাইলে তিনগুন লাভের আশা ব্যক্ত করেন। তার এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে নতুন স্বপ্নের বীজ বুনছেন চকরিয়ার হাজারো যুবক। প্রতিনিয়ত লালন করছেন হাজারো স্বপ্ন।

বদরখালী ইউনিয়নের এক যুবকের কাছ থেকে জানা যায়, চকরিয়া যুব পরিষদ সভাপতি তানজিনুল ইসলামের আত্মকর্মসংস্থানমূলক কর্মকান্ডে তারা বেশ উৎসাহী। তিনি নিজেও এইবছর প্রায় ৫০০০ পেঁপে গাছ রোপনের পরিকল্পনা নিয়েছেন। এই বিষয়ে তানজিনুল ইসলামের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, প্রতিটি যুবককে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে তার বাস্তব অভিজ্ঞতার মাধ্যমে সর্বোচ্চ সহযোগীতা দিয়ে যাবেন। প্রয়োজনে যুব উন্নয়ন অধিদপ্তরের বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণে সার্বিক সহযোগিতা বলবৎ রাখবেন। এই সুবিধা গ্রহণ করে নিজেকে আত্মনির্ভরশীল জনশক্তি হিসেবে গড়ে তুলে আত্মশক্তির জানান দিতে বেকার যুব সমাজের প্রতি আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com