February 21, 2020, 4:19 pm

শিরোনাম :
গাজীপুর মহানগরে পুলিশের হাতে পাঁচ মাদক ব্যবসায়ী আটক একুশে ফেব্রুয়ারিতে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে চায় পরিবার মুজিববর্ষের অনুষ্ঠানে বিএনপিকে আমন্ত্রণ জানানো হবে: ওবায়দুল কাদের গুরুদাসপুরে চার মাস পর কবর থেকে লাশ উত্তোলন চকরিয়ায় কাকারা বনবিটের সংরক্ষিত বনাঞ্চল থেকে ২০টি অবৈধ বসতি উচ্ছেদ আগামী তিন মাসের সফরে ইন্ডিয়া যাচ্ছেন সাংবাদিক জাকির হোসেন কালিয়াকৈরে স্কুলছাত্রী অপহরণ, বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কালিয়াকৈরে বাল্য বিবাহ, যৌতুক, নারীর প্রতি সহিংসতা রোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত তরুণ সমাজ সেবক উজ্জ্বল পালের জন্মদিনের শুভেচ্ছা বিশ্বের শান্তি কামনার মধ্য দিয়ে সুন্দরবনে আহমদিয়া মুসলিম জামা’তের আঞ্চলিক জলসা সমাপ্ত
ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর উদ্বেগ প্রকাশ

ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর উদ্বেগ প্রকাশ

অনলাইন ডেস্ক: ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে না বলে অভিযোগ তুলে এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপের তিন দেশ ও ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।

ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন এবং ইইউ গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে পরমাণু সমঝোতা লঙ্ঘনকারী যেকোনো পদক্ষেপ নেয়া থেকে তেহরানকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। একইসঙ্গে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে পরিপূর্ণ সহযোগিতা করার জন্যও ইরানের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপ।

তবে ইরানের দাবী, তেহরান পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন করলেও ইউরোপীয়রা তাদের কোনো প্রতিশ্রুতি মেনে চলছে না।

ইরানের একটি পরমাণু স্থাপনার অভ্যন্তরীণ দৃশ্য (ফাইল ছবি)

২০১৮ সালের মে মাসে আমেরিকার এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এই ইউরোপীয় দেশগুলো তেহরানকে পরমাণু সমঝোতা মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছিল। এসব দেশ ইরানকে পরমাণু সমঝোতায় অটল থাকার আহ্বান জানিয়ে এ সমঝোতার আওতায় ইরানকে প্রয়োজনীয় আর্থিক সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল।

কিন্তু এক বছরেও এসব দেশ ও ইইউ তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়ার পর ২০১৯ সালের ৮ মে ইরান আগে থেকে ঘোষণা দিয়ে পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখে। একইসঙ্গে তেহরান ইইউকে ৬০ দিনের সময় বেধে দিয়ে জানায়, এ সময়ের মধ্যে সমঝোতা বাস্তবায়নে অপারগ হলে ইরান দ্বিতীয় দফায় আরো কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন থেকে সরে আসবে।

গত ৬ জুলাই ইরান সে হুমকি বাস্তবায়ন করে এবং তার ধারাবাহিকতায় গত ৬ সেপ্টেম্বর তৃতীয় দফা পদক্ষেপ নেয় ইরান। তেহরান ঘোষণা করে, আগামী দুই মাসের মধ্যে ইউরোপ তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হলে ৬ নভেম্বর চতুর্থ দফা পদক্ষেপ বাস্তবায়ন করবে ইরান। 

নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © 2019 districtnews24.Com
Design & Developed BY districtnews24.Com